শিক্ষকের গৌরব
- Md. Anwar Faruk - নেপচুন ১৮-০৫-২০২৪

আমি কিভাবে দিব তোমার মূল্য,
তুমি যে মানুষ গড়ার কারিগর,
তোমার জ্ঞানে আলোকিত হয়,
জ্ঞানের বাতিঘর ৷
শিক্ষক তুমি পথ প্রদর্শক,
তুমি যে পরশ পাথর,
তোমার জ্ঞানে সোনা হয়ে যায়,
মূর্খের বাহির, ভিতর ৷
শিক্ষা মানুষের অমূল্য ধন,
যে ধনের মালিক তুমি,
তাই জাতির কাছে মূল্য তোমার,
আসল সোনার চেয়েও দামী ৷
তোমার ছাত্র ছিল আইনস্টাইন, সক্রেটিস,
ছিল লক্ষ জ্ঞানী শিষ্য,
তোমার জ্ঞানে তারা পন্ডিত হয়েছে,
তাকিয়ে দেখেছে গোটা বিশ্ব ৷
বিশ্ব নবী(সা:) পরিচয় দিতেন,
"আমি তোমাদের শিক্ষক,
আমার আদর্শ অনুসরণ করো,
আমি শ্রেষ্ঠ প্রশিক্ষক" ৷
রাজা, প্রজা, ধনী,গরীব,
তোমার আঁখিতে সমান,
তোমার পাঠশালার ছাত্র সবাই,
এটাই তো শিক্ষার অকাট্য প্রমাণ ৷
তোমার ভালবাসার বেত্রাঘাত,
আমার অন্ধ হৃদয়ের মাহৌষধ,
দূর করে মনের সংকীর্ণতা,
জাগ্রত করে চেতনাবোধ ৷
শিক্ষক তুমি চিরদিন রবে,
আমার শয়নে স্বপনে, স্মরণে,
তোমার জ্ঞানে জ্ঞানী আমি,
তোমার আলোর বিকিরণে ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।